রোমাঞ্চ জাগিয়েও ব্যর্থ লঙ্কানরা, গল টেস্টে জিতল পাকিস্তান

প্রথম পাতা » খেলাধুলা » রোমাঞ্চ জাগিয়েও ব্যর্থ লঙ্কানরা, গল টেস্টে জিতল পাকিস্তান
বৃহস্পতিবার, ২০ জুলাই ২০২৩



রোমাঞ্চ জাগিয়েও ব্যর্থ লঙ্কানরা, গল টেস্টে জিতল পাকিস্তান

প্রতিপক্ষ চরম ‘আনপ্রেডিক্টেবল’ পাকিস্তান বলেই হয়তো আশাবাদী হওয়ার কারণ ছিল স্বাগতিক শ্রীলঙ্কার। গল টেস্টের শুরুতে বেশ চাপে পড়ে গিয়েছিল পাকিস্তান। দাপুটে বোলিংয়ের পর ব্যাটিং ব্যর্থতায় তারা লিড নিতে না পারার শঙ্কায় ছিল। তবে সৌদ শাকিলের আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরিতে শেষ পর্যন্ত ঘুরে দাঁড়িয়ে বড় লিড নেয় সফরকারীরা।

দ্বিতীয় ইনিংসে আবারো ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাবর আজমরা। ১৩১ রানের সহজ লক্ষ্য তাড়ায় বুধবার চতুর্থ দিন শেষ করেছে ৩ উইকেটে ৪৮ রান নিয়ে। গল টেস্টের পঞ্চম দিনে পাকিস্তানের জয়ের জন্য প্রয়োজন ছিল ৮৩ রান, শ্রীলঙ্কার দরকার ছিল ৭ উইকেট। পাকিস্তানের পক্ষেই বাজি ধরতে পারেন আপনিও। কিন্তু দলটা যেহেতু পাকিস্তান, একটা যদি কিন্তু থেকেই যায়।

পঞ্চম দিনে আজ (বৃহস্পতিবার) মাত্র ৮৩ রান তাড়া করতে নেমে আরও তিন উইকেটের পতন হয়েছে পাকিস্তানের। শেষ পর্যন্ত যদিও প্রথম সেশন শেষ হওয়ার আগেই জয় তুলে নিয়েছে তারা। ফলে দুই টেস্টের সিরিজে এক জয়ে এগিয়ে গেল সফরকারীরা।

প্রথম ইনিংসে শ্রীলঙ্কার ৩১২ রানের জবাবে পাকিস্তানের ব্যাটিংয়ের শুরুটা ছিল শোচনীয়। এরপর দলের হাল ধরেন তরুণ দুই ব্যাটার সৌদ শাকিল ও সালমান আগা। সালমান ৮৩ রানে থামলেও, ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি হাঁকান শাকিল। বাঁ-হাতি এই ব্যাটার দেশটির দ্বিতীয় ব্যাটার হিসেবে প্রথম অ্যাওয়ে সিরিজে দ্বিশতকের দেখা পেয়েছেন। এর আগে ১৯৭১ সালে ইংল্যান্ডের মাটিতে প্রথম ওই কীর্তি গড়েছিলেন জহির আব্বাস। টেস্টে পাকিস্তানের ২৩তম ব্যাটার হিসেবে শাকিল ডাবল সেঞ্চুরি করেছেন।

শাকিলের ডাবলে ভর করে পাকিস্তান গড়ে ৪৬১ রানের সংগ্রহ। তার অপরাজিত ২০৮ রানের ইনিংসে ভর করেই ১৪৯ রানের লিড নেয় সফরকারীরা। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ম্যাচে জোড়া সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়েও পারেননি লঙ্কান ব্যাটার ধনাঞ্জয়া ডি সিলভা। প্রথম ইনিংসে ১২২ রানের পর এবার তিনি করেন ৮২। তার ১১৮ বলের ইনিংসে ১০ চারের পাশে ছক্কা ২টি। ফিফটি এসেছে ওপেনার নিশান মাদুশকার ব্যাট থেকেও।

শেষ পর্যন্ত স্বাগতিকদের ইনিংস থামে ২৭৯ রানে। প্রথম ইনিংসে ১৪৯ রানে এগিয়ে থাকায় পাকিস্তানের সামনে লক্ষ্যটা তাই সাদামাটা। বুধবার টেস্টের চতুর্থ দিনে ১৩১ রানের সহজ লক্ষ্য তাড়া করতে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়ে পাকিস্তান। আবদুল্লাহ শফিক বাঁহাতি স্পিনার জয়াসুরিয়ার বলে কট বিহাইন্ড হয়ে ফেরেন।

প্রথম ইনিংসে আগ্রাসী ব্যাটিং করা শান মাসুদও থিতু হতে পারেননি। জয়াসুরিয়াকে বেরিয়ে এসে খেলার চেষ্টায় তিনি ধরা পড়েন শর্ট লেগে। ‘নাইটওয়াচম্যান’ হিসেবে নেমে নুমান আলি ফেরেন রান আউটে। ৩৮ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় পাকিস্তান। এরপর আজ পঞ্চম দিনে আরও তিন উইকেট হারিয়ে ফেলে সফরকারীরা।

জয়াসুরিয়ার বলে এলডব্লিউর ফাঁদে পড়েন পাক অধিনায়ক। রিভিউ নিয়েও শেষ রক্ষা হয়নি। প্রথম ইনিংসের ডাবল সেঞ্চুরিয়ান সৌদ শাকিলকে ফেরান মেন্ডিস। আউট হওয়ার আগে ৩৮ বলে ৩০ রান করেন তরুণ এই ব্যাটার। এরপর সরফরাজ আহমেদের উইকেট পতন হলেও ততক্ষণে জয়ের বন্দরে পৌঁছে যায় পাকিস্তান।

বাংলাদেশ সময়: ১২:৩৬:৩১   ৯১ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

খেলাধুলা’র আরও খবর


দেশ ছাড়ার আগে বিশ্বকাপের ফটোসেশনে বাংলাদেশ দল
র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশিদের অবস্থানের ব্যাপক রদবদল
লা লিগা: সোসিয়েদাদকে হারিয়ে দ্বিতীয় স্থানে উঠে এলো বার্সেলোনা
ডুরানের জোড়া গোলে লিভারপুলের সাথে ড্র নিয়ে মাঠ ছাড়লো ভিলা
টি-টোয়েন্টি বিশ্বকাপ দল ঘোষণা বাংলাদেশের
প্রিমিয়ার লিগ: ইউনাইটেডকে হারিয়ে শিরোপা দৌড়ে টিকে থাকলো আর্সেনাল
ঘরের মাঠে এমবাপ্পের শেষ ম্যাচে জিততে পারলো না পিএসজি
প্রিমিয়ার লিগ: ফুলহ্যামের জালে সিটির চার গোল, রেলিগেটেড হয়ে গেল বার্নলি
লা লিগা: রেলিগেটেড গ্রানাডাকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে মাদ্রিদ
টাইগারদের বিপক্ষে জিম্বাবুয়ের সান্ত্বনার জয়

News 2 Narayanganj News Archive

আর্কাইভ