পেঁয়াজের ঝাঁজে চোখে জল ক্রেতার, ডিমের দামও বাড়তি

প্রথম পাতা » অর্থনীতি » পেঁয়াজের ঝাঁজে চোখে জল ক্রেতার, ডিমের দামও বাড়তি
শুক্রবার, ১১ আগস্ট ২০২৩



পেঁয়াজের ঝাঁজে চোখে জল ক্রেতার, ডিমের দামও বাড়তি

রাজধানীর বাজারে আবারও ঊর্ধ্বমুখী ডিমের দাম। পাশাপাশি বাড়ছে পেঁয়াজ ও রসুনের দামও। বিক্রেতাদের দাবি, সরবরাহ সংকটের কারণে বাড়ছে দাম।

শুক্রবার (১১ আগস্ট) রাজধানীর কারওয়ানবাজার ঘুরে এ চিত্র দেখা যায়।

লাগামহীন নিত্যপণ্যের বাজারে আবারও বাড়ছে পেঁয়াজের দাম। সব ধরনের পেঁয়াজের দাম কেজিতে বেড়েছে প্রায় ১৫ টাকা পর্যন্ত। বাজারে খুচরা পর্যায়ে দেশি পেঁয়াজ ৮৫ টাকা ও আমদানিকৃত পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০ টাকায়।

বিক্রেতারা বলেন, বাজারে পাইকারিতে দেশি পেঁয়াজ ৭২ থেকে ৭৪ টাকায় বিক্রি হচ্ছে। মূলত পাইকারি পর্যায়ে সরবরাহ কমে যাওয়ায় দাম বেড়েছে। এর প্রভাব পড়ছে খুচরা বাজারেও।

আর পাইকারি ব্যবসায়ীরা জানান, পাইকারিতে পর্যাপ্ত পেঁয়াজ না থাকায় দাম বাড়ছে। তবে বাড়তি দামেই ভোক্তারা বেশি কেনাকাটা করায় বাজারে সংকট তৈরি হচ্ছে। আমদানির পরিমাণ না বাড়লে দেশি পেঁয়াজের কেজি ১০০ টাকা ছাড়িয়ে যেতে পারে।

তবে ক্রেতাদের দাবি, অধিক মুনাফার লোভে কৃত্রিম সংকট সৃষ্টি করে বাজার অস্থিতিশীল করছে অসাধু সিন্ডিকেট। এদের নিয়ন্ত্রণে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করতে হবে।

এদিকে গত এক মাসে রসুনের দাম কেজিতে বেড়েছে ৬০ টাকা পর্যন্ত। বাজারে প্রতি কেজি দেশি রসুন ২৩০ টাকা ও আমদানিকৃত রসুন বিক্রি হচ্ছে ২০০ টাকায়।

বিক্রেতারা জানান, বাজারে রসুনের মজুত নেই। সরবরাহও কম হচ্ছে। এতে দাম কিছুটা বাড়তি।

দাম কমেছে আদা ও কাঁচা মরিচের। এক মাসের ব্যবধানে কেজিতে ৫০ টাকা কমে আদা বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৮০ টাকায়। আর প্রতিকেজি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৮০ টাকায়।

স্থিতিশীল রয়েছে মাংসের দাম। প্রতি কেজি ব্রয়লার মুরগি ১৯০ থেকে ২১০ টাকা, সোনালি ২৯০ থেকে ৩২০ টাকা ও লাল লেয়ার বিক্রি হচ্ছে ৩৫০ থেকে ৩৭০ টাকায়। আর গরু ও খাসির মাংস যথাক্রমে বিক্রি হচ্ছে ৭৫০ থেকে ৮০০ টাকা ও ১ হাজার থেকে ১ হাজার ৫০ টাকায়।

তবে বাজারে ঊর্ধ্বমুখী ডিমের দাম। প্রতি ডজনে দাম বেড়েছে ১০ থেকে ১৫ টাকা পর্যন্ত। প্রতি ডজন লাল ডিম ১৬০ টাকা ও সাদা ডিম বিক্রি হচ্ছে ১৫০ টাকায়।

বিক্রেতাদের দাবি, পাইকারি পর্যায়ে সরবরাহ সংকটের অযুহাত দেখিয়ে দাম বাড়াচ্ছে আড়তদাররা। এতে বাধ্য হয়ে খুচরা পর্যায়েও দাম বাড়াতে হচ্ছে।

অন্যদিকে কয়েকদিনের বৃষ্টিতে সব ধরণের সবজির দাম বেড়েছে কেজিতে ১০ থেকে ২০ টাকা পর্যন্ত। বিক্রেতারা জানান, টানা বৃষ্টিতে বাজারে সরবরাহ ঘাটতি দেখা দিয়েছে। দাম কিছুটা বাড়তি।

বাংলাদেশ সময়: ১৬:১৭:৩৮   ৯৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অর্থনীতি’র আরও খবর


বিরূপ প্রভাব মোকাবেলায় সরকার নবায়নযোগ্য জ্বালানিতে গুরুত্ব দিচ্ছে : অর্থ প্রতিমন্ত্রী
২ লাখ ৬৫ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন
সেবা দিতে সময় বেঁধে দেবে বাণিজ্য মন্ত্রণালয়!
জলবায়ু পরিবর্তন মোকাবিলায় যুক্তরাষ্ট্র-ইস্টার্ন ব্যাংকের চুক্তি
রূপায়ণ সিটির সঙ্গে ডেলকো বিজনেস অ্যাসোসিয়েটের চুক্তি স্বাক্ষর
ড্যাপ সংশোধন চান আবাসন ব্যবসায়ীরা
একীভূত হতে সোনালী-বিডিবিএলের সমঝোতা স্মারক সই
হিসাব ব্যবস্থায় সংস্কার প্রয়োজন : অর্থমন্ত্রী
পুঁজিবাজারে সূচকের বড় লাফ, ঊর্ধ্বমুখী লেনদেনও
পেঁয়াজ রপ্তানি থেকে নিষেধাজ্ঞা তুলল ভারত

News 2 Narayanganj News Archive

আর্কাইভ