সেমিফাইনালে উঠতে পাকিস্তানের বিপক্ষে যা করতে হবে বাংলাদেশকে

প্রথম পাতা » খেলাধুলা » সেমিফাইনালে উঠতে পাকিস্তানের বিপক্ষে যা করতে হবে বাংলাদেশকে
বৃহস্পতিবার, ১ ফেব্রুয়ারী ২০২৪



সেমিফাইনালে উঠতে পাকিস্তানের বিপক্ষে যা করতে হবে বাংলাদেশকে

অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের সুপার সিক্সে শুভ সূচনা করেছে বাংলাদেশ অনূর্ধ্ব ১৯ দল। প্রথম ম্যাচে নেপালকে উড়িয়ে দিয়েছে মাহফুজুর রহমান রাব্বির দল। মাত্র ২৫.২ ওভারেই জয় ছিনিয়ে নেওয়ায় বাংলাদেশের নেট রানরেটে এসেছে বড় পরিবর্তন। নেতিবাচক রানরেট থেকে ইতিবাচক রানরেটে আসায় সেমিফাইনালের সম্ভাবনা আগের চেয়ে কিছুটা হলেও উজ্জ্বল হয়েছে।

গতকাল বুধবার (৩১ জানুয়ারি) নেপালের দেওয়া ১৭০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৫ উইকেট ও ১৪৮ বল হাতে রক্ষে জয় পেয়েছে বাংলাদেশ। এই জয়ে জুনিয়র টাইগারদের নেট রানরেটে এসেছে ইতিবাচক পরিবর্তন। তকালকের ম্যাচের আগে তিনে থাকা বাংলাদেশের নেট রানরেট ছিল -০.৬৬৭। কিন্তু নেপালের বিপক্ষে জয়ের পর তা দাঁড়িয়েছে ০.৩৪৮।

আগামী ৩ ফেব্রুয়ারি পাকিস্তানের বিপক্ষে শেষ ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ। সেমিফাইনালে উঠতে হলে এই ম্যাচে জয় পেতেই হবে বাংলাদেশকে। শুধু জয় পেলেই হবে না, মাথায় রাখতে হবে রানরেটের বিষয়টিও। এই মুহূর্তে পয়েন্টের পাশাপাশি রানরেটেও অনেকটাই এগিয়ে পাকিস্তান। পাকিস্তানের নেট রানরেট ১.০৬৪। তাই শুধু জয় পেলেই পাকিস্তানকে পেছনে ফেলা সম্ভব নয় বাংলাদেশের পক্ষে। বাংলাদেশকে এমন ব্যবধানে জয় পেতে হবে যেন পাকিস্তানের রানরেট নেমে আসে বাংলাদেশের নিচে।

সে ক্ষেত্রে বাংলাদেশ আগে ব্যাট করে ২৫০ রান বা তার কম করলে জয়ের ব্যবধান হতে হবে কমপক্ষে ৫০ রান। অর্থ্যাৎ বাংলাদেশ ২৫০ রান করলে পাকিস্তানকে ২০০ রানের মধ্যেই আটকে রাখতে হবে। সে ক্ষেত্রে ০.০০১ বেশি হবে বাংলাদেশের রানরেট।

তবে বাংলাদেশ যদি ২৫০ রান পার করে ফেলে সে ক্ষেত্রে জয়র ব্যবধান হতে হবে ৫১ রান বা তার বেশি। সে ক্ষেত্রে বাংলাদেশ ২৬০ রান করে তবে পাকিস্তানকে আটকাতে হবে ২০৯ রানে, ৩০০ করলে পাকিস্তানকে ২৪৯ রানেই থামাতে হবে।

তবে পাকিস্তান আগে ব্যাট করলে আরও বেশি কঠিন সমীকরণের মুখে পড়বে জুনিয়র টাইগাররা। সে ক্ষেত্রে জয় পেতে হবে ৩৮ থেকে ৪০ ওভারের মধ্যেই। পাকিস্তান ৩০০ রান করলে বাংলাদেশকে জিততে হবে ৩৯.৩ ওভারে। ২৫০ রান করলে ৩৯ ওভার এবং ২০০ রান করলে ৩৮.৪ ওভারের মধ্যেই জয় পেতে হবে বাংলাদেশকে।

গাণিতিক সমীকরণে বাংলাদেশের জন্য সেমিফাইনালে ওঠার পথটা অনেক বেশিই কঠিন। তবে অসম্ভবও নয়।

বাংলাদেশ ও পাকিস্তানের গ্রুপ থেকে নিউজিল্যান্ডের বিদায় নিশ্চিত হয়ে গেছে। অন্যদিকে ভারতের সেমিফাইনাল নিশ্চিত। এখন বাংলাদেশ ও পাকিস্তানের ম্যাচটিই অলিখিত কোয়ার্টার ফাইনাল।

বাংলাদেশ সময়: ১৪:৪৯:১৭   ৪২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

খেলাধুলা’র আরও খবর


প্রিমিয়ার লিগ: ফুলহ্যামের জালে সিটির চার গোল, রেলিগেটেড হয়ে গেল বার্নলি
লা লিগা: রেলিগেটেড গ্রানাডাকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে মাদ্রিদ
টাইগারদের বিপক্ষে জিম্বাবুয়ের সান্ত্বনার জয়
মোহামেডানকে হারিয়ে রেকর্ড টানা পঞ্চম লিগ শিরোপা জিতলো বসুন্ধরা কিংস
টাইগারদের দৃষ্টি জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ
জিম্বাবুয়ের বিপক্ষে টানা চতুর্থ জয় বাংলাদেশের
উদ্বোধনী জুটিতে ১০০, ফিফটি করে আউট তানজিদ
ভারতের কাছে টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ হলো বাংলাদেশ
বাংলাদেশের বিপক্ষে ব্যাটিংয়ে ভারত
রিয়ালের যে কৌশলের কাছে পরাস্ত বায়ার্ন

News 2 Narayanganj News Archive

আর্কাইভ