চট্টগ্রামে আন্তর্জাতিক নারী দিবস উদযাপিত

প্রথম পাতা » চট্টগ্রাম » চট্টগ্রামে আন্তর্জাতিক নারী দিবস উদযাপিত
শুক্রবার, ৮ মার্চ ২০২৪



চট্টগ্রামে আন্তর্জাতিক নারী দিবস উদযাপিত

চট্টগ্রামে যথাযোগ্য মর্যাদায় উদযাপিত হয়েছে আন্তর্জাতিক নারী দিবস। নারীদের কাজের স্বীকৃতি প্রদান, নারী-পুরুষের সমঅধিকার প্রতিষ্ঠা, নারীর প্রতি সহিংসতা রোধ, নারীর প্রতি যথাযথ সম্মান ও শ্রদ্ধা প্রদানের উদ্দেশ্যে ‘নারীর সমঅধিকার, সমসুযোগ, এগিয়ে নিতে হোক বিনিয়োগ’ এ প্রতিপাদ্য সামনে রেখে প্রতি বছরের ন্যায় চট্টগ্রামে দিবসটি উদযাপন করা হয়েছে।
দিবসটি উদযাপন উপলক্ষ্যে শুক্রবার (৮ মার্চ) চট্টগ্রাম জেলা প্রশাসন ও জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে চট্টগ্রামে কর্মরত সংশ্লিষ্ট এনজিও এবং নিবন্ধনকৃত সমিতিসমূহের সহযোগিতায় সার্কিট হাউজের সম্মেলন কক্ষে আলোচনা সভা এবং সার্কিট হাউস প্রাঙ্গনে শোভাযাত্রা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাকিব হাসানের সভাপতিত্বে জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক মাধবী বড়ুয়াসহ বিভিন্ন এনজিও, নিবন্ধনকৃত সমিতিসমূহের প্রধানগণ বক্তৃতা করেন।
স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক লুৎফুন নাহার প্রধান অতিথি হিসেবে তার বক্তৃতায় বলেন, একসময় প্রত্যেকের প্রত্যাশা থাকতো একটা পুত্র সন্তানের। কন্যা সন্তান হলে অভিভাবকরা মন খারাপ করতেন। সে সময় নারীদের সুযোগ সুবিধাও ছিল অনেক কম। সময়ের সাথে সাথে সে অবস্থার অনেক পরিবর্তন হয়েছে। নারীরা এখন মাস্টার, ডাক্তার, ইঞ্জিনিয়ার, ডিসি, এসপি হিসেবে নিয়োগ প্রাপ্ত হয়ে চ্যালেঞ্জিং পর্যায়ে কাজ করছে। বর্তমানে জল, স্থল ও অন্তরীক্ষে পুরুষের পাশাপাশি নারীরাও দেশের জন্য অবদান রাখছে।
বক্তারা বলেন, নারীর উন্নয়নে শুধু সরকারের বিনিয়োগ যথেষ্ট নয়, এর পাশাপাশি বেসরকারি ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনগুলোকেও নানাবিধ নারীবান্ধব উন্নয়ন প্রকল্প নিয়ে নারীদের পাশে থাকতে হবে। একজন কন্যা সন্তানকে যদি শিশু বয়স থেকে শিক্ষা-দীক্ষায়, সামাজিক-সাংস্কৃতিক অঙ্গণে বিচরণে পর্যাপ্ত সুযোগ ও নিরাপত্তা নিশ্চিত করা যায় তবে আজকের শিশুরা আগামী দিনে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রত্যাশিত স্মার্ট বাংলাদেশের একজন যোগ্য নাগরিক হিসেবে গড়ে উঠবে।
চট্টগ্রাম মহিলা বিষয়ক অধিদপ্তর, ওর্য়াল্ড ভিশন, ব্র্যাক, অর্জন মহিলা উন্নয়ন সংস্থা, কোডেক, যুগান্তর মহিলা উন্নয়ন সংস্থা, প্রথমা, বিটা, পার্ক, প্রত্যাশি, ইয়েস, টিআইবি, ঢাকা আহছানিয়া মিশন, অগ্রদূত নারী উন্নয়ন সংস্থা, ইপসা, ইলমা, এডাব, ঘাসফুল, প্রতিভাময়ী নারী উন্নয়ন সংস্থা, ওয়াইডব্লিউসিএ, নিকর মহিলা উন্নয়ন সংস্থা, জয়তুন নারী কল্যাণ সংস্থা, সবুজের যাত্রা, সূর্যকন্যা নারী উন্নয়ন সংস্থা, বনলতা দুঃস্থ নারী কল্যাণ কেন্দ্র, ত্রিনয়নী নারী উন্নয়ন সংস্থা শোভাযাত্রায় অংশগ্রহণ করে।

বাংলাদেশ সময়: ২২:৪০:২৪   ৩৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

চট্টগ্রাম’র আরও খবর


দেশপ্রেম না থাকলে কৃষিখাতে অভূতপূর্ব উন্নয়ন হতো না : পার্বত্য প্রতিমন্ত্রী
উন্নয়নের চিত্র তুলে ধরার পাশাপাশি সম্ভাবনাকেও হাইলাইট করতে হবে : হুইপ কমল
শেখ হাসিনা সরকার দুর্যোগ মোকাবিলায় যুগোপযোগী পদক্ষেপ গ্রহণ করেছে - অর্থ প্রতিমন্ত্রী
পার্বত্য শান্তিচুক্তি পাহাড়ের চিত্র বদলে দিয়েছে - পার্বত্য প্রতিমন্ত্রী
রাঙ্গামাটিতে মন্দিরের ভিত্তিপ্রস্তুর স্থাপন ও অসহায়দের মাঝে বস্ত্র বিতরণ
সবার জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিত করা প্রধানমন্ত্রীর অঙ্গীকার : অর্থ প্রতিমন্ত্রী
এসটিপি ছাড়া নতুন বিল্ডিং করার অনুমোদন নয়: ব্রাহ্মণবাড়িয়ায় গণপূর্তমন্ত্রী
তিন পার্বত্যঞ্চলে সকল সম্প্রদায়ের মানুষের জীবনমানের উন্নয়ন হয়েছে: পার্বত্য প্রতিমন্ত্রী
আইন-শৃঙ্খলার ব্যত্যয় হলে সরকারের উন্নয়ন কাজেরও ব্যত্যয় ঘটবে - পার্বত্য প্রতিমন্ত্রী
পালিয়ে আসা মিয়ানমার সেনাসহ ২৮৮ জনকে ফেরত পাঠাল বিজিবি

News 2 Narayanganj News Archive

আর্কাইভ