পর্তুগালকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ব্রাজিল

প্রথম পাতা » খেলাধুলা » পর্তুগালকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ব্রাজিল
সোমবার, ১৯ ফেব্রুয়ারী ২০২৪



পর্তুগালকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ব্রাজিল

ফুটবল মাঠে সময়টা ভালো যাচ্ছে না পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলের। সিনিয়র কী জুনিয়র পর্যায় - কোনোখানেই সুখবর নেই সেলেসাওদের জন্য। সবশেষ তো আর্জেন্টিনার কাছে হেরে হারিয়েছে অলিম্পিক ফুটবলের মূলপর্বে খেলার সুযোগ। মাঠের ফুটবলে যেমনই হোক, বিচ ফুটবলে অবশ্য ব্রাজিল স্বরূপেই আবির্ভূত হয়েছে। বিচ ফুটবল বিশ্বকাপের পাঁচবারের চ্যাম্পিয়নরা এরই মধ্যে নিশ্চিত করে ফেলেছে কোয়ার্টার ফাইনাল।

রোববার (১৮ ফেব্রুয়ারি) দুবাইয়ে ফিফা বিচ ফুটবল বিশ্বকাপের গ্রুপ পর্বের খেলায় দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন পর্তুগালকে ৩-২ ব্যবধানে হারিয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচটিতে জয় পাওয়ায় কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হয়েছে ব্রাজিলের।

দুবাইয়ে বসেছে বিচ ফুটবলের ১২তম বিশ্বকাপ। ফিফা আয়োজিত এই বিশ্বকাপে ১৬ দল অংশ নিয়ে থাকে। ব্রাজিলের চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা গত পরশু ৬-৩ গোলে ইরানের কাছে হার মানে। ২ ম্যাচ খেলে দুটিতেই হেরে গ্রুপের তলানিতে অবস্থান করছে আর্জেন্টিনা। তবে ব্রাজিল রীতিমতো উড়ছে। গ্রুপ ‘ডি’তে থাকা ব্রাজিল প্রথম ম্যাচে জয় দিয়ে শুরু করার পর দ্বিতীয় ম্যাচে শক্তিশালী প্রতিপক্ষ পর্তুগালকেও হারিয়ে দিয়েছে। দুই ম্যাচে দুই জয় নিয়ে নিজেদের গ্রুপ থেকে প্রথম দল হিসেবে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে সাম্বার দল।

এদিন ষষ্ঠ মিনিটেই রদ্রিগোর দারুণ এক গোলে এগিয়ে যায় ব্রাজিল। ১৮ মিনিটে কাতারিনো গোল করলে ব্যবধান দ্বিগুণ হয়।

তবে দুই গোলের লিড ধরে রাখতে পারেনি ব্রাজিল। ২৭ মিনিটে বি মারটিনস ও জর্ডানের গোলে সমতায় ফেরে পর্তুগাল। ম্যাচ তাতে জমে ওঠে।

এর কিছুক্ষণ পরেই এগিয়ে যাওয়ার সুযোগ পায় পর্তুগাল। জর্ডানকে বাধা দিলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। একই সঙ্গে লালকার্ড দেখে মাঠ ছাড়েন বিচ ফুটবলের সেরা খেলোয়াড় রদ্রিগো। কিন্তু নায়ক হিসেবে আবির্ভূত হন ব্রাজিলের গোলরক্ষক। তিনি পেনাল্টি ঠেকিয়ে দেন।

৩৮ মিনিটে ফের এগিয়ে যায় ব্রাজিল। মাউরিসিনহোর শট ঠেকিয়ে দেন পর্তুগালের গোলরক্ষক। বল পেয়ে যান কাতারিনো। তিনি ফের পাস দেন মাউরিসিনহোকে। এবার আর জালে জড়াতে ভুল করেননি তিনি। শেষদিকে পর্তুগালের এক খেলোয়াড় দুর্দান্ত বাইসাইকেল কিক নিয়েছিলেন। কিন্তু তার সেই প্রচেষ্টা বারে লেগে ফিরে এলে জয় নিশ্চিত হয় ব্রাজিলের।

বিচ ফুটবল বিশ্বকাপের আগের ১১ আসরের মধ্যে পাঁচবারই শিরোপা ঘরে তুলেছে ব্রাজিল। টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন রাশিয়া।

বাংলাদেশ সময়: ১৫:৩৩:২৯   ৪৭ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

খেলাধুলা’র আরও খবর


প্রিমিয়ার লিগে ফিরল সাউদাম্পটন
হায়দরাবাদকে ৮ উইকেটে হারিয়ে তৃতীয়বারের মতো চ্যাম্পিয়ন কলকাতা
সিটিকে হতবাক করে এফএ কাপের শিরোপা ঘরে তুললো ম্যানচেস্টার ইউনাইটেড
এমবাপ্পের বিদায়ী ম্যাচে পিএসজির ফরাসি কাপ জয়
গ্রানাডাকে ৭-০ গোলে বিধ্বস্ত করে স্মরণীয় মৌসুম শেষ করলো জিরোনা
হোয়াইটওয়াশ এড়াতে রাতে মাঠে নামছে বাংলাদেশ
এফএ কাপের ফাইনালে ইউরোপা লিগ নিশ্চিতের লড়াই ইউনাইটেডের
ছয় দশকের শিরোপা খরা কাটালো আতালান্টা
লুকমানের হ্যাটট্রিকে আটালান্টার ইউরোপা লিগ জয়, থামলো লেভারকুসেনের জয়রথ
ফেডারেশন কাপ জিতে ‘ট্রেবলের’ আনন্দ বসুন্ধরা কিংসের

News 2 Narayanganj News Archive

আর্কাইভ