আ. লীগের ইতিহাস সংগ্রাম ও আন্দোলনের ইতিহাস : গণপূর্তমন্ত্রী

প্রথম পাতা » চট্টগ্রাম » আ. লীগের ইতিহাস সংগ্রাম ও আন্দোলনের ইতিহাস : গণপূর্তমন্ত্রী
রবিবার, ২৩ জুন ২০২৪



আ. লীগের ইতিহাস সংগ্রাম ও আন্দোলনের ইতিহাস : গণপূর্তমন্ত্রী

গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী এবং ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামী লীগ সভাপতি যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি বলেছেন, আওয়ামী লীগের ইতিহাস সংগ্রাম ও আন্দোলনের ইতিহাস। আওয়ামী লীগের ইতিহাস সামনে এগিয়ে চলার ইতিহাস।

রবিবার (২৩ জুন) বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে স্থানীয় বঙ্গবন্ধু স্কয়ারে জেলা আওয়ামী লীগ কর্তৃক আয়োজিত আলোচনা সভা, গুণীজন সংবর্ধনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, যে আশা আকাঙ্ক্ষা ও উদ্দেশ্য নিয়ে ব্রিটিশ সাম্রাজ্যবাদের বিরুদ্ধে আন্দোলন করে বাঙালি পাকিস্তান প্রতিষ্ঠা করেছিল, প্রতিষ্ঠার পর স্বল্পতম সময়ের মধ্যেই তার অসারতা প্রমাণ হয়।
পরবর্তীতে ১৯৪৯ সালের ২৩ শে জুন ঢাকার রোজ গার্ডেনে পূর্ব বাংলার মানুষের ভাগ্য উন্নয়নের লক্ষ্যে পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ নামে পৃথক রাজনৈতিক দল গঠন করা হয়, যার নেতৃত্বে ছিলেন মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী এবং শামসুল হক। এ দলের প্রতিষ্ঠাকালীন সভায় উপস্থিত না থাকা সত্ত্বেও তরুণ শেখ মুজিবুর রহমানকে নেতৃত্বের আসনে নিয়ে আসা হয়। পরবর্তীতে সার্বজনীন রুপ দেওয়ার স্বার্থে দলের নাম পরিবর্তন করে আওয়ামী লীগ রাখা হয়। এই আওয়ামী লীগের নেতৃত্বেই ভাষা আন্দোলন, ৫৪ যুক্ত ফ্রন্ট নির্বাচন, ৬২র শিক্ষা কমিশন বিরোধী আন্দোলন, ৬৬র ছয় দফা, ৬৯ এর গণঅভ্যুত্থান, সত্তরের নির্বাচনে নিরঙ্কুশ জয় এবং একাত্তরের মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীন সার্বভৌম বাংলাদেশের উৎপত্তি।

তিনি বলেন, আওয়ামী লীগকে ধ্বংস করতে বারবার চক্রান্ত করা হয়েছে। মেকি বাকশাল গঠন করে গণতন্ত্রের নামে কামাল হোসেনরা শেখ হাসিনাকে বিপদে ফেলার চেষ্টা করেছে। স্বৈরাচার জিয়া এরশাদরা বারবার তাকে হত্যা করার চেষ্টা করেছে। ২১ আগস্ট গ্রেনেড হামলার মাধ্যমে আওয়ামী লীগের নেতৃত্বকে পুরোপুরি ধ্বংস করে দেওয়ার চেষ্টা করা হয়েছে।
কিন্তু শেখ হাসিনার দূরদর্শী, বলিষ্ঠ ও যোগ্য নেতৃত্বের কারণে আওয়ামী লীগ টিকে আছে এবং দেশের উন্নয়ন ও অগ্রগতির জন্য কাজ করছে। উন্নয়নের এই ধারাবাহিকতা অব্যাহত থাকলে অচিরেই একটি উন্নত সমৃদ্ধ বাংলাদেশ, শেখ হাসিনা যার নাম দিয়েছেন স্মার্ট বাংলাদেশ তা বিনির্মাণ করা সম্ভব হবে।

অনুষ্ঠানে ২৫ জন প্রবীণ আওয়ামী লীগ নেতাকে সম্মাননা প্রদান করা হয়। তাদের হাতে মন্ত্রী সম্মাননা ক্রেস্ট ও শুভেচ্ছা উপহার তুলে দেন। জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে তিনি তাদেরকে ফুল দিয়ে বরণ করে নেন এবং তাদেরকে মেডেল পরিয়ে দেন।

ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামী লীগের জ্যেষ্ঠ সহ সভাপতি মোহাম্মদ হেলাল উদ্দিনের সভাপতিতে আয়োজিত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাহবুবুল বারী চৌধুরী মন্টু। এছাড়া অনুষ্ঠানে ব্রাহ্মণবাড়িয়া পৌর মেয়র মিসেস নায়ার কবির, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হাজী হেলাল উদ্দিনসহ ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামী লীগ ও এর সকল অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২৩:৪৫:৪৮   ৪০ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

চট্টগ্রাম’র আরও খবর


সন্ত্রাস-নৈরাজ্যের প্রতিবাদে লক্ষ্মীপুরে অবস্থান কর্মসূচি
স্কুল ব্যাগ ও প্লাস্টিকের বস্তায় ছিল ২৫ কেজি গাঁজা
বাসচাপায় নানা-নাতনি নিহতের ঘটনায় চালক গ্রেফতার
নজরুলের বিদ্রোহী চেতনা ধারণ করেই বঙ্গবন্ধু স্বাধীনতা এনেছিলেন : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী
স্বাধীনতা বিরোধী প্রেতাত্মারা কোটা আন্দোলনে জড়িত: আইনমন্ত্রী
ফেনীতে বিশ্ব জনসংখ্যা দিবসে আলোচনা ও পুরস্কার বিতরণ
লক্ষ্মীপুরের মজুচৌধুরী হাটে অগ্নিকান্ডে পুড়ে গেছে ১৭টি দোকান
ভারী বৃষ্টিতে পাহাড় ধস: কক্সবাজারে শিশুসহ ২ জনের মৃত্যু
বঙ্গবন্ধুর সমাধিতে ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামী লীগের শ্রদ্ধা
রাঙ্গামাটিতে কৃষকদের মধ্যে কৃষি সরঞ্জাম বিতরণ

News 2 Narayanganj News Archive

আর্কাইভ